| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ইংরেজি পড়ার বিষয়ে কোন বিধিনিষেধ আরোপ করা হয়নি : দেওবন্দ


ইংরেজি পড়ার বিষয়ে কোন বিধিনিষেধ আরোপ করা হয়নি : দেওবন্দ


রহমত নিউজ ডেস্ক     23 June, 2023     07:29 PM    


শিক্ষার্থীদের ইংরেজি পড়ার ওপর উম্মুল মাদারিস দারুল উলূম দেওবন্দের যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তা গত কয়েকদিনে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের পত্রিকার শিরোনামে ছিল। মাদরাসা প্রশাসন বলছে, ১৩ জুন জারি করা আদেশে টাইপিং ত্রুটি ছিল, যার কারণে একটি ভুল বোঝাবুঝি হয়েছে। ইংরেজি পড়ার বিষয়ে কোন বিধিনিষেধ আরোপ করা হয়নি।

বৃহস্পতিবার (২২ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দারুল উলূম দেওবন্দ মাদরাসা প্রশাসন জানান, এখানে অধ্যয়নরত শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে অধ্যয়নরত অবস্থায় দ্বিতীয় ডিগ্রি পেতে অন্য কোনো প্রতিষ্ঠানে ভর্তি হবে না। কারণ দুটি প্রতিষ্ঠানে ভর্তি হওয়া শিক্ষার্থীদের পড়ালেখার ওপর প্রভাব ফেলবে। আইনত কোনো শিক্ষার্থী একই সময়ে দুটি প্রতিষ্ঠানে ভর্তি হয়ে একই সঙ্গে দুটি ডিগ্রি নিতে পারবে না। এ বিষয়ে ১৩ জুন জারি করা আদেশটি বড় ধরনের বিতর্ক সৃষ্টি করেছে। 

এদিকে বিষয়টি নিয়ে বিভিন্ন পত্রিকায় লেখালেখি হওয়ার পর সোশ্যাল মিডিয়ায়ও খবর ছড়িয়ে পরে। উত্তরপ্রদেশ রাজ্য সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান আশরাফ সাফি এ বিষয়ে জবাব দিতে নোটিশ পাঠায় মাদরাসায়। নোটিশে দারুল উলূম দেওবন্দ প্রশাসন ও সাহারানপুর জেলা প্রশাসনের কাছে ব্যাখ্যা চাওয়া হয়। দারুল উলূম শিক্ষা পরিষদের পরিচালক কমিশনকে লিখিতভাবে জানিয়েছেন, এখানে ইতিমধ্যে ইংরেজি, হিন্দি, গণিত, কম্পিউটার, বিজ্ঞান ইত্যাদি বিষয় পড়ানো হচ্ছে। মাদরাসা যে নোটিশ জারি করেছে তাতে ইংরেজি পড়া নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়নি, বরং একই সময়ে মাদরাসা ও ইংরেজি লাইনের ডিগ্রি অর্জন করা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। 

ভিডিও বার্তায় দারুল ‍উলুম দেওবন্দের সিনিয়র মুহাদ্দিস, জমিয়ত উলামায়ে হিন্দের প্রেসিডেন্ট, আমিরুল হিন্দ, আল্লামা আরশাদ মাদানি বলেন, দারুল উলুম দেওবন্দে আলাদা ইংরেজি বিভাগ রয়েছে। প্রতিষ্ঠান থেকে ইংরেজি নিষিদ্ধ করা হয়নি। আমরা একই সময়ে দুইটি শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছি। কারণ আমাদের যে সিলেবাস এ সিলেবাসে পড়ে অন্য কোনো সিলেবাসের পাঠ্যপুস্তক পড়া অসম্ভব। আমরা আমাদের সিলেবাসকে খুব যত্নকরে সাজিয়েছি। সংবাদপত্রে যে বিষয়টি ছড়িয়েছে, দারুল উলুম দেওবন্দ ইংরেজি নিষিদ্ধ করেছে, বিষয়টির কোনো ভিত্তি নেই।

অন্য এক ভিডিও বার্তায় দারুল উলুম দেওবন্দের মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী বলেন, দারুল উলুম দেওবন্দ ইবতেদায়ী থেকে ইংরেজি, হিন্দি, গণিত, কম্পিউটার, বিজ্ঞান ইত্যাদি বিষয়ে পাঠদান করে আসছে। এমনকি ইংরেজির উপর আলাদা বিভাগও রয়েছে। এ বিষয়ে দক্ষ তিনজন শিক্ষক রয়েছে। পত্রিকাগুলোতে যে খবর প্রচার হচ্ছে এর কোনো ভিত্তি নেই, সম্পূর্ণ  মিথ্যা সংবাদ প্রচার করা হচ্ছে। আমরা ইংরেজি নিষিদ্ধ করিনি, হিন্দি নিষিদ্ধ করিনি। আমাদের ছাত্রদেরকে সতর্ক করার জন্য আমরা একটা নোটিশ দিয়েছি যেনো ছাত্ররা মাদরাসার পড়াশোনার পাশাপাশি অন্যকোনো শিক্ষা প্রতিষ্ঠানে না পড়ে। আবার অনেকে পড়াশোনার পাশাপাশি ব্যবসা-বাণিজ্য করে। আমারা তাদের সতর্ক করার জন্য নোটিশ দিয়েছি। সুতরাং ইংরেজি ও হিন্দি পড়ানোর বিষয়ে দারুল উলুম দেওবন্দ কোনো বাধা প্রদান করেনি। 

সূত্র : আল হিলাল মিডিয়া দেওবন্দ, হিন্দুস্তান টাইমস